ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

কাশ্মীর ইস্যুতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৪, ৪ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২৩:০৫, ৪ সেপ্টেম্বর ২০১৯

কাশ্মীর ইস্যুতে ভরতে সরকারের গ্রহীত পদক্ষেপের প্রতিবাদে পূর্বনির্ধারিত সফরে যাচ্ছেন না চীনা পররাষ্ট্রমন্ত্রী। তবে চলতি সপ্তাহে তিনি পাকিস্তান সফর করবেন।খবর-এক্সপ্রেস ট্রিবিউন’র।

জানা যায়, আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সীমান্ত বিষয়ে আলোচনার জন্য চীনা পররাষ্ট্রমন্ত্রীর নয়াদিল্লি সফরের কথা ছিল।দীর্ঘদিনের বৈরী সম্পর্কের এ দুই দেশের সীমান্তের বিষয়ে মীমাংসার বিষয়ে বৈঠকের কথা থাকলেও কাশ্মীর ইস্যুতে বিরোধ বেশ মাত্রা ধারণ করেছে। এদিকে ভারত সফর বাতিল করলেও চলতি সপ্তাহেই পাকিস্তান আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই। ইসলামাবাদে চীন, আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে যৌথ বৈঠকে অংশ নেবেন তিনি।

গত ৫ আগস্ট ভারত কর্তৃক জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা(স্বায়ত্বশাসন)বাতিল নিয়ে পাকিস্তানের পাশাপাশি চীনের সঙ্গে সীমানা বিতর্কে জড়িয়েছে ভারত সরকার।ওই ঘটনার পর চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র হুয়া চুনইয়াং এক বিবৃতিতে বলেছিলেন,চীন-ভারত সীমান্তের পশ্চিম অংশে ভারতের প্রশাসনিক এখতিয়ারের মধ্যে চীনা এলাকার অন্তর্ভুক্তি নিয়ে বরাবরই বিরোধিতা করে আসছে বেইজিং। ভারত অভ্যন্তরীণ আইন একতরফা সংশোধন করায় চীনের আঞ্চলিক সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হচ্ছে, যা গ্রহণযোগ্য নয়।
এমএস/কেআই
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি